বাংলা ফন্ট

বসবাসের অযোগ্য শহরের তালিকায় প্রথম দামেস্ক, দ্বিতীয় ঢাকা

14-08-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 বসবাসের অযোগ্য শহরের তালিকায় প্রথম দামেস্ক, দ্বিতীয় ঢাকা
ঢাকা: বিশ্বে সবচেয়ে বসবাস অনুপযোগী শহরের তালিকায় যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পরই স্থান পেয়েছে ঢাকা। লন্ডনভিত্তিক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বাৎসরিক জরিপের ফলাফলে এই তথ্য জানানো হয়।

অন্যদিকে সবচেয়ে বাসযোগ্য শহর হিসেবে অস্ট্রেলিয়ার মেলবোর্নকে সরিয়ে দিয়ে প্রথম হয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। প্রথমবারের মতো ইউরোপের কোনো শহর ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের বার্ষিক জরিপে শীর্ষস্থান অর্জন করল।

পৃথিবীর ১৪০টি শহরের বিভিন্ন বৈশিষ্ট্য পর্যালোচনা করে তারা এই তালিকা তৈরি করে। বিবেচ্য বিষয়গুলোর মধ্যে ছিল রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধ, শিক্ষা এবং স্বাস্থ্য সেবার সহজলভ্যতা।

২০১৮ সালে বাসযোগ্য শহরের তালিকায় থাকা অন্যগুলো হলো- মেলবোর্ন-অস্ট্রেলিয়া, ওসাকা-জাপান, ক্যালগেরি-কানাডা, সিডনি-অস্ট্রেলিয়া, ভ্যাংকুভার-কানাডা, টোকিও-জাপান, টরন্টো-কানাডা, কোপেনহেগেন-ডেনমার্ক ও অ্যাডিলেড-অস্ট্রেলিয়া।

অন্যদিকে বাস অযোগ্য শহরের তালিকায় নাইজেরিয়ার লাগোস তালিকায় তৃতীয়, পাকিস্তানের করাচি চতুর্থ এবং পাপুয়া নিউগিনির পোর্ট মোরিসবে পঞ্চম স্থানে রয়েছে।

ইকোনমিস্ট বলছে, বাস অযোগ্য শহরের র‍্যাঙ্কিংয়ের ক্ষেত্রে অপরাধ, নাগরিক অশান্তি, সন্ত্রাস অথবা যুদ্ধ ‘শক্তিশালী ভূমিকা’ পালন করেছে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ