বাংলা ফন্ট

অনিয়মে বিপর্যস্ত বঙ্গবন্ধু সাফারি পার্ক

27-03-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  অনিয়মে বিপর্যস্ত বঙ্গবন্ধু সাফারি পার্ক
গাজীপুর: গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কের বিভিন্ন পর্যায়ে অনিয়মের অভিযোগ উঠেছে। দর্শনার্থীদের জন্য চার বছরেও খুলেনি কোটি টাকায় নির্মিত প্রকৃতি বীক্ষণ কেন্দ্রের তালা। ভবনের ছাদ ও দেয়াল ফেটে যাওয়ায় তিন বছর ধরে বন্ধ এগ ওয়ার্ল্ডের প্রদর্শনী। পার্কের এসব অনিয়ম তদন্তে নামছে পরিবেশ ও বন মন্ত্রণালয়।

সাফারি পার্কের প্রাণীর চিকিৎসার জন্য তৈরি করা হয়েছে হাসপাতাল। চিকিৎসা সেবা বলতে শুধু একটি ওটি মেশিন। এই একটি যন্ত্র দিয়েই চলছে পার্কের আটশো প্রাণীর স্বাস্থ্যসেবা। আর এই প্রাণিদের চিকিৎসায় মাত্র একজন চিকিৎসক। চার বছরেও আনা হয়নি আধুনিক যন্ত্র।

এদিকে হাসপাতালের চার সহকারির বেশির ভাগ সময়ই ব্যস্ত থাকতে হয় পার্কের অন্য কাজে। চিকিৎসা অবহেলায় সম্প্রতি একটি জিরাফ, ক্যঙ্গারু ও হাতির মৃত্যু হয়েছে।

কোটি টাকা খরচ করে দেশের পাঁচ প্রকারে বনের সাথে পরিচতি করতে নির্মাণ করা হয়েছে প্রকৃতি বীক্ষণ কেন্দ্র। অথচ চার বছরেও এটি দেখার সুযোগ পায়নি দর্শনার্থীরা। অভিযোগ আছে উদ্বোধনের পরপরই ডিজিটালাইজ কেন্দ্রটির অনেক যন্ত্রপাতি হারিয়ে গেছে।

বঙ্গবন্ধু সাফারি পার্কের অন্যতম আকর্ষণ এগ ওয়ার্ল্ড। ১০ টাকা প্রবেশ মূল্যে প্রতিদিন হাজারও দর্শনার্থীকে মুগ্ধ করছে বিভিন্ন প্রাণীর ডিম। কিন্তু নিম্নমানের ভবন নির্মাণ করায় ফাটল দেখা দিয়েছে দেয়ালে। তাই তিন বছর ধরে পরিত্যাক্ত এগ ওয়ার্ল্ড।

দর্শনার্থীদের জন্য দুটি খাবার দোকান থাকার কথা থাকলেও এরই মধ্যে অবৈধভাবে গড়ে উঠেছে ছয়টি দোকান। এর ফলে নষ্ট হচ্ছে পার্কের ভেতরের পরিবেশ।

সূত্র: ইনডিপেনডেন্ট টিভি

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ