বাংলা ফন্ট

ক্ষমতাসীনরাই উগ্রবাদীদের অপতৎপরতার সুযোগ দিচ্ছে : বিএনপি

02-08-2016

ক্ষমতাসীনরাই উগ্রবাদীদের অপতৎপরতার সুযোগ দিচ্ছে : বিএনপি  ‘জঙ্গিবাদের সাথে বিএনপির সখ্যতা আছে’ প্রধানমন্ত্রীসহ ক্ষমতাসীনদের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বিএনপি নয়, ক্ষমতাসীনরাই কৌশলে উগ্রবাদীদের নির্বিঘ্নে তাদের অপতৎপরতা চালিয়ে যাওয়ার সুযোগ দিচ্ছে। 

মঙ্গলবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নজরুল ইসলাম খান এ কথা বলেন।

নজরুর ইসলাম বলেন, উগ্রবাদ ও জঙ্গিবাদ দমনের জন্য গণপ্রতিরোধের কোনো বিকল্প নেই। আমরা সরকারের উদ্দেশে বলতে চাই- নিষ্ঠুর ও বর্বর উগ্রাবাদী জঙ্গিগোষ্ঠীকে নির্মূল এবং বিষদাঁত ভেঙে দিতে হলে দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ পদক্ষেপ গ্রহণ করা জরুরি। আর এ কাজটি করতে হবে সরকারকেই। তা না করে সরকার যদি এই মানবতাবিরোধী উগ্রবাদীদের নিয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের খেলা খেলতে থাকেন তাহলে জাতি হিসেবে আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। 

দেশের বিভিন্ন এলাকায় বন্যাপরিস্থিতিকে 'ভয়াবহ' আখ্যা দিয়ে তিনি বলেন, বানভাসী মানুষের অবর্ণনীয় দুর্দশা লাঘবে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত তেমন কোনো পদক্ষেপ দৃশ্যমান নয়। এটা শুধু দুর্ভাগ্যজনক নয়, নিন্দনীয়। ত্রাণসামগ্রীর অভাবে বন্যার্ত মানুষ দু:সহ জীবনযাপন করছে। 

তিনি বলেন, দলীয় নেতাকর্মীদেরকে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আমরা যে আহ্বান জানিয়েছে তার ভিত্তিতে তারা সীমিত সামর্থের মধ্যে কাজ করে যাচ্ছেন। যদিও তা পর্যাপ্ত নয়। আমরা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।

‘হত্যার পর শেখ মুজিবুর রহমানের চরিত্র হনন করতে চেয়েছেন জিয়া’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্যেরও কড়া সমালোচনা করে নজরুল ইসলাম খান বলেন, শহীদ জিয়া শেখ মুজিবুর রহমানের চরিত্র হনন করেছেন এমন অভিযোগের ভিত্তি নেই। বরং শেখ হাসিনা এবং আওয়ামী লীগ নেতারা ক্রমাগত মিথ্যা, বানোয়াট অভিযোগ করে শহীদ জিয়ার চরিত্র হননের ব্যর্থ চেষ্টা করে যাচ্ছেন।

বিএনপির জাতীয় ঐক্যের আহ্বান প্রসঙ্গে তিনি বলেন, আমরা এ ব্যাপারে ঐক্যবদ্ধ কর্মসূচী নেয়ার পক্ষে। আমরা ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছি। এ জন্য একটু সময় লাগছে। আমরা কোনো লীগ বলছি না। এখানে আওয়ামী লীগসহ অন্যান্য গণতান্ত্রিক দলগুলো থাকতে পারে। কেননা শুধু পুলিশ বা প্রশাসন দিয়ে উগ্রবাদ জঙ্গিবাদ দমন সম্ভব নয়। আওয়ামী লীগ যদি না সাড়া দেয় অন্যান্য গণতান্ত্রিক দলগুলো সাড়া দিচ্ছে। তারা নিজেরাও জাতীয় ঐক্যের কথা বলছে।

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ব্যাপারে নজরুল ইসলাম খান বলেন, ‘এই বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ফলে সুন্দরবনসহ দেশের দক্ষিণাঞ্চলের এক বিরাট এলাকায় কৃষি জমি, পশু ও মৎস্যসম্পদ ও নদীর পানি বিষাক্ত হয়ে জনজীবনে জাতীয় অর্থনীতি দারুণ বিপর্যয় সৃষ্টি করবে। সরকারের একগুঁয়েমি ও জাতীয় স্বার্থবিরোধী প্রকল্পের বিরুদ্ধে আন্দোলনকারীদের (বামপন্থী সংগঠন) মিছিলে হামলার আমরা তীব্র নিন্দা জানাচ্ছি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর অবস্থান জানতে চাইলে তিনি বলেন, ‘রিজভী অসুস্থ। তিনি এখন অনেক মামলা ও হামলার মুখে। এ কারণে তিনি গ্রেফতার এড়িয়ে চলছেন। তার অবস্থান আমার জানা নেই। ’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আহমেদ আযম খান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ।

সর্বশেষ সংবাদ