বাংলা ফন্ট

বাণিজ্য মেলায় নেই কোনো বইয়ের স্টল

13-01-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 বাণিজ্য মেলায় নেই কোনো বইয়ের স্টল
ঢাকা: ছোট হলেও বাণিজ্যের অংশ। তারপরও ঢাকা আর্ন্তজাতিক বাণিজ্য মেলায় নেই বইয়ের কোনো দোকান। আয়োজকপক্ষের দাবি: প্রকাশনা প্রতিষ্ঠানগুলো চাইলে স্টল বরাদ্দে বাধা নেই। কিন্তু প্রকাশকদের অভিযোগ: বাণিজ্যমেলায় সৃজনশীল এই পণ্যটির স্টল নিতে তাদের বাড়তি ট্যাক্সের বোঝা ঘাড়ে নিতে হয়।

নানা পণ্যের স্টল আর প্যাভিলিয়নে ভরপুর ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। জীবনকে সহজ করতে নানা পণ্যের পসরা এখানে। কিন্তু নেই কোনো বইয়ের স্টল। বিষয়টি নজর এড়ায়নি আগ্রহী দর্শনার্থীদের।

অনেকের প্রশ্ন: বই কি কোনো পণ্য? বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম বলছেন, সৃজনশীলতা যখন পাণ্ডুলিপি থেকে বই হিসেবে বাজারে আসে তখন অবশ্যই সেটি পণ্য। এর সাথে জড়িয়ে থাকে বাণিজ্য।

বিভিন্ন পরিসংখ্যান বলছে, গত বছর দেশে ৭০ কোটি টাকার বই বিক্রি হয়েছে। এর বড় অংশই অবশ্য বইমেলায়। এর বাইরে আমদানি করা বইয়ের বার্ষিক ব্যবসা ২৫ কোটি টাকার মতো। বাজার হিসেবে ছোট হলেও বই বিক্রি যদি বাণিজ্যের অংশ হয়, তাহলে বাণিজ্য মেলায় কেনো নেই বইয়ের স্টল?

প্রকাশকরা বলছেন, বইয়ের ব্যবসা যেহেতু অন্য পণ্যের মতো বড় বাণিজ্য নয় তাই বাণিজ্য মেলায় স্টল নিতে প্রকাশকদের খরচের বিষয়টি কমাতে হবে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল





সর্বশেষ সংবাদ