বাংলা ফন্ট

মোজাফ্‌ফর হোসেনের 'খুন হয়ে যাচ্ছে সব সাদেক' মেলায়

22-02-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

মোজাফ্‌ফর হোসেনের 'খুন হয়ে যাচ্ছে সব সাদেক' মেলায়
ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে এসেছে কথাসাহিত্যিক মোজাফ্‌ফর হোসেনের গল্পের বই 'খুন হয়ে যাচ্ছে সব সাদেক' ও প্রবন্ধের বই 'বিশ্বসাহিত্যের কথা'। গল্পের বইটি প্রকাশ করেছে 'অন্যপ্রকাশ' (মেলায় প্যাভিলিয়ন নম্বর ২৪)। এর প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ৯৬ পৃষ্ঠার এ গল্পগ্রন্থের দাম রাখা হয়েছে ১৫০ টাকা।

আর বেঙ্গল পাবলিকেশন্স (মেলায় স্টল নম্বর ১৩৫-১৩৭) থেকে প্রকাশিত প্রবন্ধের বইটির প্রচ্ছদ করছেন আবু নোমান। ১৬০ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ৩২০ টাকা। প্রবন্ধগুলো বিশ্বসাহিত্যের ছোটগল্প, উপন্যাস ও তুলনামূলক সাহিত্যসহ খুঁটিনাটি বিষয় নিয়ে লেখা। বই দু'টি মেলা থেকে ২৫% ও রকমারি থেকে ২৭% ছাড়ে এটি কেনা যাবে।

গল্পের বইটি প্রসঙ্গে মোজাফ্‌ফর হোসেন বলেন, 'অধিকাংশ গল্পের বিষয়বস্তু আমার জীবন থেকে আসা। নির্মাণশৈলি ও বয়ন-স্বরটা গল্প নিজেই নির্ধারণ করে নিয়েছে। তবে আমি মনে করি, যে গল্পটা আগে থেকেই তৈরি সেটি সাহিত্য না। ফলে গল্পের স্বার্থে আমাকে নিজের জীবন বিনির্মাণ করতে হয়েছে। কতটুকু বাস্তব, কতটুকু নির্মিতি— এক সময় আমি নিজেই গুলিয়ে ফেলেছি। মনে হয়েছে, ভাইস-ভার্সা-বাস্তবটাই নির্মিতি, কারণ ওটা অন্য কারও রচনা। আর আমি যেটা নির্মাণ করছি সেটাই আমার বাস্তবতা।'

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ