বাংলা ফন্ট

মেলায় স্বকৃত নোমানের 'ইবিকাসের বংশধর'

22-02-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 মেলায় স্বকৃত নোমানের 'ইবিকাসের বংশধর'
ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক স্বকৃত নোমানের গল্পগ্রন্থ 'ইবিকাসের বংশধর' ও উপন্যাস বিষয়ক মুক্তগদ্যের সংকলন 'উপন্যাসের পথে'। পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত গল্পগ্রন্থটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। আর 'উপন্যাসের পথে' প্রকাশ করেছে আলোঘর। ৯৬ পৃষ্ঠার এ বইয়ের প্রচ্ছদ করেছেন শতাব্দী জাহিদ।

বই দু'টির বিষয়ে স্বকৃত নোমান বলেন, 'ইবিকাসের বংশধর' আমার তৃতীয় গল্পের বই। গত দুই বছরে লেখা মোট ষোলটি গল্প রয়েছে এটিতে। অতীতে যে দু'টি গল্পের বই প্রকাশিত হয়েছে, সে দু'টির ভুলভ্রান্তি থেকে শিক্ষা নিয়ে নিজেকে অতিক্রম করার চেষ্টা করেছি এ বইয়ে। লেখকজীবনে আমি মোট চুয়াল্লিশটি গল্প লিখেছি। চুয়াল্লিশটি গল্প থেকে যদি আমাকে শ্রেষ্ঠ দশটি গল্প নির্বাচন করতে বলা হয়, তাহলে বেশিরভাগ গল্পই নিতে হবে 'ইবিকাসের বংশধর' থেকে। আর ‘উপন্যাসের পথে’ বইটি আসলে আমার বিরুদ্ধে ফেসবুকে ভাইরাল হওয়া একটি ভিডিও'র জবাব। গত বছরের জানুয়ারিতে আমার বিরুদ্ধে একটি ভিডিও ভাইরাল হয় ফেসবুকে, যেখানে আমাকে একটি হাস্যকর বিষয়ে অভিযুক্ত করে আমার বিরুদ্ধে বিষোদগার করা হয়। বিষয়টি মীমাংসিত, তবু কয়েকজন অত্যুৎসাহী ব্যাক্তি ওই ভিডিও ক্লিপের সূত্র ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাকে হেনস্তা করতে থাকেন। তখন আমি ‘উপন্যাসের পথে’ লিখতে শুরু করি।

মোট ১৬টি গল্প নিয়ে 'ইবিকাসের বংশধর'। ১৬০ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ২৮০ টাকা। বইমেলায় পাঞ্জেরীর ৩ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে। 'উপন্যাসের পথে' বইয়ের দাম ২০০ টাকা। বইটি আলোঘর প্রকাশনীর ৪২০-২১ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। বই দু'টি মেলা থেকে ২৫% ও রকমারি থেকে ২৭% ছাড়ে কেনা যাবে।

এছাড়া, স্বকৃত নোমানের ২০১১ সালে প্রকাশিত কালি ও কলম পুরস্কারপ্রাপ্ত উপন্যাস 'রাজনটী'র দ্বিতীয় সংস্করণ ও তৃতীয় মুদ্রণ বেরিয়েছে ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে। রোহিঙ্গা জনগোষ্ঠী নিয়ে লেখা উপন্যাস 'বেগানা'র দ্বিতীয় সংস্করণ বিদ্যাপ্রকাশ থেকে, এক্সিম ব্যাংক-অন্যদিন ও ব্র্যাক ব্যাংক-সমকাল পুরস্কারপ্রাপ্ত উপন্যাস 'কালকেউটের সুখ'-এর দ্বিতীয় সংস্করণ জাগৃতি প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ