বাংলা ফন্ট

১১ দেশ থেকে আয় কমেছে ১ হাজার ৬৯৩ কোটি টাকা

17-01-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

১১ দেশ থেকে আয় কমেছে ১ হাজার ৬৯৩ কোটি টাকা
ঢাকা: সদ্য সমাপ্ত বছরের শেষ ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) বিশ্বের ১১টি দেশে তৈরি পোশাক রফতানি বাবদ আয় কমেছে বাংলাদেশের। ২০১৬ সালের একই সময়ের তুলনায় এ আয় কমেছে ১ হাজার ৬৯৩ কোটি ৫ লাখ ৪০ হাজার টাকা। রপ্তানী উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিসংখ্যান থেকে বিজিএমইএর সংকলিত তথ্য বিশ্লেষণে এ চিত্র উঠে এসেছে।

২০১৭ সালের শেষ ছয় মাসে আয় কমেছে, এমন ১১টি দেশ হলো— অস্ট্রিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, সাইপ্রাস, এস্তোনিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, ক্রোয়েশিয়া, চীন, জাপান ও তুরস্ক। পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, ১১টি দেশ থেকে ২০১৬ সালের শেষ ছয় মাসে আয় হয়েছিল ১৫৫ কোটি ৭১ লাখ ৫০ হাজার ডলার। বিপরীতে ২০১৭ সালের জুলাই-ডিসেম্বর মেয়াদে আয় হয়েছে ১৩৫ কোটি ৬ লাখ ৮০ হাজার ডলার। এ হিসাবে আয় কমেছে ২০ কোটি ৬৪ লাখ ৭০ হাজার ডলার। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৬৯৩ কোটি ৫ লাখ ৪০ হাজার টাকা।

১১টি দেশের মধ্যে বাংলাদেশের জন্য সম্ভাবনাময় ও গুরুত্বপূর্ণ বাজারের মধ্যে রয়েছে ইউরোপের বেলজিয়াম ও ডেনমার্ক। আর তুলনামূলক অপ্রচলিত কিন্তু গুরুত্বপূর্ণ বাজারের মধ্যে রয়েছে চীন, জাপান ও তুরস্ক। বেলজিয়াম ও ডেনমার্ক থেকে গত বছরের শেষ ছয় মাসে আয় কমেছে যথাক্রমে ৯ দশমিক ৫৯ ও ৪ দশমিক ১৯ শতাংশ। চীন, জাপান ও তুরস্ক থেকে আয় কমেছে যথাক্রমে ১২ দশমিক ১৫, ১ দশমিক শূন্য ৬ ও ৪৯ দশমিক ৩ শতাংশ।

পরিসংখ্যান অনুযায়ী, বেলজিয়াম থেকে ২০১৭ সালের শেষ ছয় মাসে আয় হয়েছে ৩৫ কোটি ৩৬ লাখ ৫০ হাজার ডলার। একই সময়ে ডেনমার্ক থেকে ৩২ কোটি ৯৮ লাখ ১০ হাজার, চীন থেকে ১৬ কোটি ৬৪ লাখ ৮০ হাজার, জাপান থেকে ৩৬ কোটি ৩৩ লাখ ১০ হাজার ও তুরস্ক থেকে ১১ কোটি ৩৮ লাখ ৯০ হাজার ডলার রফতানি আয় এসেছে।

বিজিএমইএর তথ্য অনুযায়ী, ৪০টি একক ও অন্যান্য দেশ মিলিয়ে গেল বছরের শেষ ছয় মাসে আয় হয়েছে মোট ১ হাজার ৪৭৭ কোটি ২৭ লাখ ৯০ হাজার ডলার। ২০১৬ সালের একই সময়ে এ আয় ছিল ১ হাজার ৩৭০ কোটি ৯৭ লাখ ডলার। এ হিসাবে ২০১৭ সালের শেষ ছয় মাসে পোশাক রফতানি বাবদ দেশের আয় বেড়েছে ৭ দশমিক ৭৫ শতাংশ।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ