বাংলা ফন্ট

সংখ্যার বিচারে ২০১৭-এর কিছু ঘটনার ব্যাখ্যা

30-12-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  সংখ্যার বিচারে ২০১৭-এর কিছু ঘটনার ব্যাখ্যা
ঢাকা: জানুয়ারি ২০১৭ থেকে গত বারো মাসে যেসব বড় বড় ঘটনা ঘটেছে সেগুলোর সঙ্গে জড়িয়ে আছে উল্লেখযোগ্য কিছু সংখ্যা। ঘটনাগুলোর বিস্তারিত আমরা জানলেও এসব ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সংখ্যাগুলো হয়ত সকলের জানা নেই। বছরের গুরুত্বপূর্ণ ঘটনাবলীর সঙ্গে জড়িয়ে থাকা উল্লেখযোগ্য সংখ্যার কিছু খতিয়ান।

৩৭,৯৯৩

বোমা ও ক্ষেপণাস্ত্রের সংখ্যা যা জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত আমেরিকান নেতৃত্বাধীন জোটবাহিনী ফেলেছে ইরাক ও সিরিয়ার ওপর। রাশিয়াও প্রচুর সংখ্যক বিমান আক্রমণ চালিয়েছে। কিন্তু তারা সেই সংখ্যা প্রকাশ করেনি। দাবি করা হয়েছে ওয়াশিংটন ও মস্কো বেসামরিক জনগণের হতাহতের যে সংখ্যা দিয়েছে, প্রকৃত সংখ্যা তার থেকে অনেক বেশি। তবে এই অভিযানে সিরিয়া ও ইরাক থেকে তথাকথিত ইসলামিক স্টেট গোষ্ঠিকে হঠানো হয়েছে বলে বলা হচ্ছে।

১২৭

এটা হলো ইন্দোনেশিয়ায় সক্রিয় আগ্নেয়গিরির সংখ্যা। ইন্দোনেশিয়াতে রয়েছে বিশ্বের সবচেয়ে বেশি আগ্নেয়গিরি। নভেম্বর মাসে মাউন্ট আগুং নামে এরকমই একটি আগ্নেয়গিরি থেকে শুরু হয় অগ্নুৎপাত এবং এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়।

১৭ লাখ

টুইটারে #metoo এই হ্যাশট্যাগ ব্যবহার করেন যৌন নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে। আমেরিকার প্রভাবশালী চলচ্চিত্র প্রযোজক হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে যৌন নিপীড়নের ব্যাপক অভিযোগ নিয়ে হলিউড কেলেংকারির পর বিশ্বজুড়ে নারীরা তাদের ওপর যৌন নির্যাতনের নানা ঘটনা নিয়ে মুখ খোলেন এই হ্যাশট্যাগ ব্যবহার করে। ৮৫টি দেশের নারীরা এই আন্দোলনে সামিল হয়েছিলেন।

শূন্য

এই সংখ্যার পেছনে ব্যাখ্যা হল মিয়ানমারের নেত্রী, নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সু চি তার দেশে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা ও নির্যাতনের ঘটনার দ্ব্যর্থহীন ভাষায় নিন্দা একবারও করেননি- আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে অসংখ্য আহ্বান সত্ত্বেও। এমনকী অন্যান্য নোবেল বিজয়ীরাও তার কাছে এই ঘটনার নিন্দা জানানোর আহ্বান জানিয়েছিলেন। ত্রাণ সংস্থা ডক্টরস্ উইদাউট বর্ডারস্-এর তথ্য অনুযায়ী ২০১৭ সালে মিয়ানমারের ঘটনায় মারা গেছে অন্তত ৬০০০ রোহিঙ্গা মুসলমান, যার মধ্যে ৫ বছরের কম বয়সী শিশুর সংখ্যা ৭৩০। সেপ্টেম্বর মাসে অং সান সু চি এই সঙ্কটকে বলেছিলেন "ভুয়া খবর" এবং ''বিভ্রান্তিমূলক তথ্যের বিশাল এক পাহাড়'' বলে এসব খবরের নিন্দা করেন।

৮১২টি ফুটবল পিচ

জুলাই মাসে কুমেরুর লার্সন সি হিমবাহ থেকে এ৬৮ নামে যে হিমশৈলটি বিচ্ছিন্ন হয়ে যায় বলা হচ্ছে তার আয়তন এতই বিশাল যে সেখানে আগামী বারোটি বিশ্বকাপ ফুটবলের আসর বসিয়ে তার সবগুলো ম্যাচ একইসঙ্গে খেলানো যাবে। বিজ্ঞানীরা বলছেন বিশ্বের উষ্ণায়নের কারণে সম্ভবত এই হিমশৈল হিমবাহ থেকে বিচ্ছিন্ন হওয়ার ঘটনাটি ঘটেছে।

দিনে ৪৪টি

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, নভেম্বরের শুরুতে দিল্লিতে যে ভয়াবহ বায়ু দূষণ হয়েছিল তাতে বাসিন্দাদের নিঃশ্বাস নেওয়ার ফলে স্বাস্থ্য ঝুঁকি দিনে ৪৪টি সিগারেট খাওয়ার ঝুঁকির সমতুল্য। বাতাসের গুণগত মানের বিচারে বিশ্বের যে বিশটি শহরকে সবচেয়ে দূষিত বলে তালিকাভুক্ত করা হয়েছে, তার মধ্যে ১০টি শহরই ভারতে।

১৬০০%

বিটকয়েনের মূল্যমান ২০১৭-র ডিসেম্বরে প্রায় ২০,০০০ ডলারের সমমানে পৌঁছেছিল। এবং ২০১৬র তুলনায় এই বিটকয়েনের বছরপ্রতি প্রবৃদ্ধি প্রায় ১৬০০ শতাংশে পৌঁছয়।
৬০ মিলিয়ন অলিম্পিক সুইমিং পুলের পানি

অগাস্ট মাসে ঘূর্ণিঝড় হার্ভিতে আমেরিকায় ১৫০ ট্রিলিয়ন পানির ঢল নামে। এই ঝড়ের প্রকোপ সবচেয়ে বেশি ছিল টেক্সাস অঙ্গরাজ্যের হুস্টন শহরে। যে পরিমাণ পানি এই ঘূর্ণিঝড় এনেছে তা দিয়ে ছয় কোটি অলিম্পিক সুইমিং পুল ভরিয়ে দেয়া সম্ভব। অলিম্পিক সুইমিং পুলের নির্ধারিত মাপ লম্বায় ৫০ মিটার, চওড়ায় ২৫মিটার এবং গভীরতায় ২মিটার। এর থেকে সহজেই ধারণা করা সম্ভব কী পরিমাণ পানিতে ভেসে গিয়েছিল আমেরিকা।

তিন শতাংশ

ইউরেসিয়া পোল নামে আন্তর্জাতিক একটি জরিপ সংস্থা যারা বিশ্বে রাজনৈতিক ঝুঁকি বিষয়ে জরিপ চালায় তাদের এক জরিপে দেখা গেছে ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল টেমারকে জনপ্রিয়তার মাপকাঠিতে অনুমোদন করে মাত্র সে দেশের তিন শতাংশ মানুষ। বিশ্বের যেসব দেশের নেতাদের প্রতি সেসব দেশের জনগণের সমর্থন নিয়ে জরিপ চালানো হয় তাতে দেখা গেছে ব্রাজিলের প্রেসিডেন্টের প্রতি জনগণের অনুমোদন সবচেয়ে কম। এমনকী ব্রাজিলের ভেতর স্থানীয়ভাবে সর্বসাম্প্রতিক যে জরিপ চালানো হয়েছে তাতেও তালিকার সবচেয়ে নিচের অবস্থান থেকে তাকে উপরে স্থান দেয়া যায় নি। স্থানীয় জরিপে তিনি পেয়েছেন ৬শতাংশ সমর্থন।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ