বাংলা ফন্ট

দেহের বাইরে হৃৎপিণ্ড নিয়ে জন্মেও বাঁচল শিশু!

19-12-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 দেহের বাইরে হৃৎপিণ্ড নিয়ে জন্মেও বাঁচল শিশু!
ঢাকা: আমাদের সবার হৃৎপিণ্ড থাকে বুকের খাঁচার ভেতর। কিন্তু ইংল্যান্ডের লিস্টারে জন্ম নেওয়া শিশু ভেনালপ হোপ উইল্কিনসের হৃৎপিণ্ড ছিল দেহের বাইরে উন্মুক্ত অবস্থায়।

লিস্টারের গ্লেনফিল্ড হাসপাতালের চিকিৎসকরা অস্ত্রোপচার করে তা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার পর শিশুটি এখন দিব্যি বেঁচে আছে।

হাসপাতালে তিন সপ্তাহ আগে সিজার করে জন্ম হয় ওই কন্যা শিশুটির। তার বুকের কোনও হাড় ছিল না। বাইরে থাকা হৃৎপিণ্ডটিকে সঠিক স্থানে প্রতিস্থাপন করতে চিকিৎসকরা তিনবার অস্ত্রোপচার করেন।

‘একটোপিয়া কর্ডিস’ নামক জটিল ও বিরল জন্মগত সমস্যা নিয়ে জন্মেছিল উইল্কিনস। জন্ম নেওয়া লাখ লাখ শিশুর মধ্যে খুব কম ক্ষেত্রেই এ রোগ দেখা যায়।

আর যুক্তরাজ্যে এ সমস্যা নিয়ে জন্মানো কোনও শিশুর বেঁচে যাওয়ার এমন আর কোনও ঘটনা আছে কিনা- তাও জানা নেই বলে জানিয়েছে গ্লেনফিল্ড হাসপাতাল।

মায়ের গর্ভে থাকার সময়ই শিশুটির হৃৎপিণ্ড বুকের খাঁচার বাইরে বেড়ে উঠেছে। উইল্কিনসের মা তার শিশুকন্যার জটিল এ সমস্যার কথা তার গর্ভকালীন নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার সময়ই জেনেছিলেন। ফলে মৃত্যুর আশঙ্কা নিয়েই সন্তান জন্ম দেন তিনি।

জন্মের পর ৫০ মিনিটের মধ্যেই চিকিৎসকরা শিশুটির প্রথম অস্ত্রোপচার করেন। এরপর আরও দুটি অস্ত্রোপচার করে তাকে নতুন জীবন দিতে সক্ষম হন চিকিৎসকরা।

যুক্তরাজ্যের মত এমন আরও কয়েকটি ঘটনা এর আগে ঘটেছে যুক্তরাষ্ট্রে।

এর মধ্যে ২০১২ সালের অক্টেবরে হিউস্টন শহরে জন্ম নেয়া শিশু ‘অডরিনা’র ঘটনাটিও একইরকম। শরীরের বাইরে উন্মুক্ত হৃৎপিণ্ড নিয়েও শিশুটি দিব্যি বেঁচে যায়।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল

সর্বশেষ সংবাদ